ফাদার সুনীল রোজারিও। বরেন্দ্রদূত প্রতিনিধি

বাংলাদেশ : ফাদার সুব্রত বনিফাস গমেজ, ঢাকা মহাধর্মপ্রদেশের সহকারি বিশপপদে অভিষিক্ত হয়েছেন। গত ৩ মে তিনি ঢাকা রমনার সেন্ট মেরি’স ক্যাথিড্রালে আর্চবিশপ বিজয় এন. ডি’ক্রুশ কর্তৃক বিশপপদে অভিষিক্ত হোন। অভিষেক অনুষ্ঠানে দুই হাজার খ্রিস্টভক্তের মধ্যে উপস্থিত ছিলেন, কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও, বাংলাদেশের আটজন ক্যাথলিক বিশপ, ২০০শত যাজক এবং সিস্টার, ভাটিকানের এ্যাপোষ্টলিক নূনসিও আর্চবিশপ কেভিন রান্ডাল এবং বাংলাদেশ সরকারের ধর্মবিষয়ক মন্ত্রী ফরিদুল হক খান।

আর্চবিশপ বিজয়, যিনি বাংলাদেশ বিশপ সম্মিলনীর সভাপতি, তিনি তাঁর উপদেশ বাণীতে ঢাকায় পালকীয় কাজ, আধ্যাত্মিক সেবা, মানবিক সাহায্য ও বিভিন্ন পরিসরে কাজের জন্য যাজক ও খ্রিস্টভক্তদের ধন্যবাদ জানান। পোপ ফ্রান্সিস ঢাকা মহাধর্মপদেশে একজন সহকারি বিশপ দেওয়ার জন্য তাঁকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অভিষেক শেষে ধন্যবাদের বক্তৃতায় নব অভিষিক্ত বিশপ গমেজ, তাঁকে খ্রিস্টের কাজে বেঁছে নেওয়ার জন্য প্রথমে ঈশ্বরকে এবং পরে পোপ ফ্রান্সিসকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি খ্রিস্টভক্তদের অনুরোধ করেন তাঁর পালকীয় কাজে সহযোগিতা করার জন্য।

পোপ ফ্রান্সিস গত ১৫ ফেব্রুয়ারি ফাদার সুব্রত বনিফাস গমেজকে বিশপপদে মনোনীত ক’রে ভাটিকান থেকে ঘোষণা দেন। বিশপ গমেজ ১৯৬২ খ্রিস্টাব্দের ১৯ নভেম্বর রাঙ্গামাটিয়া ধর্মপল্লীতে জন্মগ্রহণ করেন এবং ১৬ এপ্রিল ১৯৯০ খ্রিস্টাব্দে ধর্মপ্রদেশীয় যাজক হিসেবে অভিষিক্ত হোন। ঢাকা মহাধর্মপ্রদেশের নব অভিষিক্ত সহকারি বিশপ সুব্রত বনিফাসকে আমাদের অভিনন্দন।

ভাটিকান সিটি- ১ : পোপ ফ্রান্সিস বলেছেন, “প্রতিশোধ নেওয়ার জন্য যুদ্ধ, কোনো যুক্তি নয়।” তাঁর ভাষায়, কার্যকর পদক্ষেপ হলো, “সংলাপ এবং ক‚টনৈতিক প্রচেষ্টা।” তিনি বলেন, “আমার প্রতিদিনের প্রার্থনা হলো- ইসরায়েল এবং ফিলিস্তিন যেনো অচিরেই শান্তি খুঁজে পায়।” সেই সঙ্গে তিনি আশা প্রকাশ করেছেন যেনো এই দুই জাতি দু’টি প্রতিবেশী রাষ্ট্র হিসেবে শান্তিপূর্ণভাবে বসবাস করতে পারে। ৬১তম আহŸান দিবস পালন উপলক্ষ্যে প্রার্থনা অনুষ্ঠানে পোপ আরো বলেন, আমাদের “আশা বুনতে হবে যেনো শান্তি স্থাপন করতে পারি।” সাধু পিতর বাসিলিকা চত্বতে, রোম মহাধর্মপ্রদেশে সম্প্রতি ১১জন নব অভিষিক্ত যাজকের উপস্থিতিতে তাদের উদ্দেশ্যে বলেন, “এই মূল্যবান আহ্বান- যা ঈশ্বর তাদের প্রত্যেককে আলাদা আলাদা ভাবে দান করেছেন, তারা যেনো বিশ্বাসের যাত্রাপথে ঈশ্বরের ভালোবাসার পরিকল্পনায় অংশ নিয়ে বাইবেলের সঙ্গে বসবাস করতে পারেন।” পোপ বলেন, “খ্রিস্টের কাছে সবসময় আমরা মূল্যবান এবং তাঁর সঙ্গে ঘনিষ্টতার মধ্যদিয়ে জীবনের পবিত্রতা পুন:আবিষ্কার করতে পারি।” যুদ্ধ নয়, শান্তির স্থাপনে প্রার্থনা করার জন্য তিনি বিশ্ববাসীকে অনুরোধ জানিয়েছেন।

ভাটিকান সিটি- ২ : পোপ ফ্রান্সিস, পাল-পুরোহিতদের অনুরোধ জানিয়েছেন খ্রিস্টভক্তদের মধ্যে পবিত্র আত্মার দেওয়া অনুগ্রহ দানকে সম্মান করার জন্য। গত এপ্রিলের ২৮ থেকে ২ মে রোমে বিশ্ব পাল- পুরোহিতদের সম্মেলনে “সত্যিকার যাজক হিসেবে অন্যদের উপর প্রভাব না খাটিয়ে আনন্দের অভিজ্ঞতা উপভোগ” করার আহ্বান জানিয়েছেন। রোমের অদূরে Fraterna Domus in Sacrofano নামক স্থানে এই বিশ্ব পাল-পুরোহিত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এই সম্মেলনে সারা বিশ্ব থেকে ৩০০শত পাল-পুরোহিত অংশ নিয়েছিলেন। পোপ ফ্রান্সিস যাজকদের উদ্দেশ্যে এক বার্তায় বলেন, “ধর্মপল্লী ভক্ত সম্প্রদায়ের জন্য হতে হবে একটা দীক্ষার স্থান এবং যেখান থেকে তারা বেড়িয়ে পড়বেন প্রৈরিতিক কাজে আর পুনরায় ফিলে আসবেন আনন্দ সহকারে।” পোপ বলেন, “আমরা কখনোও সিনোডাল এবং প্রেরণকর্মী হয়ে উঠতে পারবো না, যদি দীক্ষিত হয়ে একই উদ্দেশ্যে মঙ্গলবার্তা প্রচার না করি।”

সিনোডাল মণ্ডলি এবং মিশনারি হয়ে ওঠার জন্য পোপ পাল-পুরোহিতদের তিনটি পরামর্শ দেন। প্রথমতঃ পবিত্র আত্মা ঈশ্বর ভক্তের মধ্যে যে অনুগ্রন দান বুনেছেন- সেসব বিশেষ বিশেষ কর্মে বিনিয়োগ করা। এ ব্যাপারে খ্রিস্টভক্তদের আরোও উৎসাহ প্রদান করতে হবে। দ্বিতীয়তঃ ধর্মপল্লীতে ভক্ত সম্প্রদায়ের মধ্যে সৌহার্দপূর্ণ সম্পর্ক গড়ে তোলার শিল্প গড়ে তোলা এবং তৃতীয়তঃ নিজেদের মধ্যে এবং বিশপদের সঙ্গে ভ্রাতৃসূলভ সম্পর্ক বজায় রাখা। আগামী অক্টোবর দ্বিতীয় সিনোডাল অধিবেশনের প্রস্ততির জন্য বিশ্ব পাল-পুরোহিতদের নিয়ে রোমে এই চারদিনের সমাবেশের আয়োজন করা হয়েছিলো।

সিরিয়া : সিরিয়ার আলেপ্পো ল্যাটিন ক্যাথলিক চার্চের সালেসিয়ান সম্প্রদায়ের যাজক বাহ্জাত কারাকাচ বলেছেন, সিরিয়ার চার্চ হলো, “অন্ধকারের মধ্যে আলোস্বরূপ।” তিনি যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার দুর্ভোগের কথা উল্লেখ করে বলেন, গত ১৩ বছর ধরে যুদ্ধ দামেস্ক অতিক্রম করে আরোও ভয়াবহরূপে আশেপাশের দেশে ছড়িয়ে পড়ছে। এতে করে মানুষের মধ্যে হতাশা আরো বাড়ছে। এক বছর আগে দেশে ভুমিকম্পে ক্ষতিগ্রস্তরা এখনো পুনর্বাসন হতে পারেনি। অর্থের অভাবে আন্তর্জাতিক সম্প্রদায় তাদের অবস্থান গুটিয়ে নিচ্ছে বলে তিনি উল্লেখ করেন। এই অবস্থায় চার্চই জনগণের একমাত্র ভরসা। ফাদার কারাকাচ বলেন, সিরিয়ায় খ্রিস্টসমাজ সংখ্যালঘু হয়েও এখন সবার জন্য “আলোস্বরূপ”। তিনি বলেন, আমরা আজীবনের জন্য ভিক্ষুক হতে চাই না, আমরা চাই বর্তমান সংকট থেকে উদ্ধার লাভ করতে, যেনো নিজেদের ভবিষ্যত নিজেরাই গড়তে পারি। সিরিয়ার মোট লোকসংখ্যা দুই কোটি ৮৬ লক্ষ, ছয় হাজার, যার মধ্যে ৮৭ শতাংশ মুসলিম এবং ১০ শতাংশ খ্রিস্টান মাত্র।

দক্ষিণ কোরিয়া : দক্ষিণ কোরিয়ায় গত ১০ এপ্রিলের জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ক্যাথলিকরা লাভ করেছেন ৮০টি সংসদীয় আসন। চলতি মে মাসের ৩০ তারিখ থেকে নতুন সংসদের কার্যক্রম শুরু হবে। চার্চের দেওয়া তথ্য-উপাত্তনুসারে দেশের পাঁচ কোটি ২০ লক্ষ ৬২ হাজার জনসংখ্যার মধ্যে ১১.৩ শতাংশ ক্যাথলিক। দক্ষিণ কোরিয়ার সংসদীয় ইতিহাসে এ যাবত দুইজন ক্যাথলিক, প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। তারা হলেন, কিম দায়ে-জুং (১৯৯৮) এবং মুন জায়ে-ইন (২০১৭)। নির্বাচিত ক্যাথলিক সাংসদদের মধ্যে ১৬জন পিপুলস পাওয়ার পার্টি থেকে, ৫৩জন ডেমোক্রেটিক পার্টি থেকে এবং ১১জন নিউ রিফর্মিস্ট পার্টি থেকে আসন লাভ করেছেন। দক্ষিণ কোরিয়ার ক্যাথলিক বিশপ সম্মিলনী বরাবরই সেদেশের ক্যাথলিক খ্রিস্টভক্তদের সংসদীয় নির্বাচনে অংশগ্রহণের জন্য উৎসাহ দিয়ে আসছেন।

Please follow and like us: