মে ০৩, ২০২৪ খ্রিস্টাব্দ ‘যিশুর আহ্বান : তুমি আমার সঙ্গে চল’- মূলসুরের উপর ভিত্তি করে নবাই বটতলা ধর্মপল্লীতে বিভিন্ন গ্রাম হতে আগত ৬ষ্ঠ শ্রেণী হতে কলেজ-বিশ্ববিদ্যালয়ের যুবক-যুবতীদের নিয়ে সারাদিনব্যাপী আহ্বান উৎসবের আয়োজন করা হয়। এতে ২৩৫ জন অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানসূচীতে ছিলো যিশু ডাকেন তোমায় প্রবেশ গীতিতে নৃত্যের তালে তালে শোভাযাত্রাসহ পবিত্র খ্রিস্টযাগ, মূলভাবের উপর ফাদার উজ্জ্বল রিবেরু-এর সহভাগিতা, সিস্টার কল্যাণী পালমা, এসসির জীবন আহ্বান সহভাগিতা ও ধর্মপল্লীর সহকারী পাল-পুরোহিত ফাদার আরতুরো, পিমের জীবন আহ্বান সহভাগিতা। এছাড়াও ছিল আহ্বান ভিক্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান।

খ্রিস্টযাগে প্রধান পৌরহিত্য করেন নবাই বটতলার ধর্মপল্লীর পাল-পুরোহিত ফাদার স্বপন মার্টিন পিউরীফিকেশন। উপদেশে কয়েকটি দিক তুলে ধরেন- যিশু আহ্বান হলো জীবন দেয়া পরসেবায়, যিশু সর্বদা তাঁর সঙ্গে চলার জন্য আহ্বান করেন। পুরাতন নিয়মে: মা মারিয়াকে আহ্বান করেন তার পুত্রের মা হবার জন্য। সামুয়েলকে ডাকেন তাঁর কাজের জন্য। ঈশ্বর প্রবক্তা জেরেমিয়াকে আহ্বান করেন তাঁর বাণীর দূত হওয়ার জন্য। ঈশ্বর তার কাজের জন্য দায়ুদকে আহ্বান করেন ইস্রায়েল জাতিকে সত্য ঈশ্বরের পথে চালিত করার জন্য। নতুন নিয়মে: যিশু পিতর ও তার ভাই আন্দ্রিয়কে আহ্বান করেন তাঁর সঙ্গে চলার জন্য এবং মানুষ ধরার জেলে হওয়ার জন্য। করগ্রাহক মথিকে আহ্বান করেন জাগতিকতার আবরণ ছিড়ে ঐশরাজ্যের আরবণ পরিধান করে যিশুর বাণী প্রচারের। পুনরুত্থিত যিশু সৌলকে আহ্বান করেন তাঁর পুরুত্থানের আলো সর্বত্র ছড়িয়ে দিতে। যিশু তোমাদের মতো যুবক-যুবতীদের আহ্বান করেন তাঁর সঙ্গে চলার এবং বিশেষ চ্যালেঞ্জ দেন তাঁকে অনুসরণ করার। চ্যালেঞ্জসমূহ- ১। বস্তুবাদী মনোভাব পরিত্যাগ ও দীন-দরিদ্র জীবন-যাপনের মনোভাব গড়ে তোলার, ২। স্বার্থপর মনোভাব ত্যাগ ও সহভাগিতার মনোভাব গড়ার, ৩। ভোগের তৃষ্ণা পরিহার ও ত্যাগের মনোভাব বাড়ানো, ৪। প্রার্থনায় মনোনিবেশ বাড়ানোর ও প্রার্থনায় উদাসীনতা পরিহার এবং ৫। সেবা কাজে অংশগ্রহণ ভাল লাগে না-কী ও অলসতায় বসে থাকতে ভাল লাগে?

মূলসুরের উপর সহভাগিতায় ফাদার উজ্জ্বল তুলে ধরেন, যিশু আমাদের প্রত্যেকে আহ্বান করেন মাতৃগর্ভ থেকেই ( প্রবক্তা জেরেমিয়ার ভাষায়- মাতৃগর্ভ থেকে আমি তোমাকে মনোনীত করেছি)। আহ্বান হলো ডাক। যিশু তোমাকে ডাকেন তার সাাথে চলতে ও থাকতে, বাণী প্রচার করতে। আমরা কি যিশুর ডাক শুনতে পাই? তাঁকে ভালবাসি? তাঁর সাথে চলতে চাই? যিশুর আহ্বান হচ্ছে ভালোবাসার আহ্বান। যিশু বলছেন, আমি আছি, তুমি শুধু হ্যাঁ বলো। মন রেখো: যিশু তোমাকে ভালোবাসেন। তাই: যিশুকে তোমারও ভালোবাসা উচিত।

সিস্টার কল্যাণী জীবন আহ্বান সহভাগিতায় তুলে ধরেন প্রবক্তা সামুয়েলের আহ্বানের ঘটনা। আমাদের যিশুর আহ্বান বুঝার জন্য একজন মধ্যস্থতাকারী দরকার যেমন প্রবক্তা সামুয়েলকে ঈশ্বর আহ্বান বুঝতে প্রবক্তা এলিয় সহায়ক ভূমিকা পালন করেছেন। যিশুর দিকে স্থির দৃষ্টিমেলে যদি তাকানো যায় তবেই অবশ্যই যিশুর সঙ্গে আমরা চলতে পারি। যিশু সর্বদাই দু’হাত তুলে আমাদের ডাকেন তাঁর সঙ্গে চলতে। আমি কী করবো তাঁর সঙ্গে চলবো না-কী তাঁকে রেখে শয়তানের পথে হাঁটবো। তিনি ভিডিও চিত্রের মাধ্যমে সিস্টার অব চ্যারিটির সম্প্রদায়ের ক্যারিজম তুলে ধরেন।

ফাদার আরতুরো, পিমে জীবন আহ্বান সহভাগিতা করতে গিয়ে তার জীবনে বিভিন্ন সাধু-সাধ্বীদের জীবনীর ভূমিকা তুলে ধরেন। তিনি বলেন, যিশুর আহ্বান বুঝতে হলে সাধু-সাধ্বী জীবনী পাঠ করতে হবে, ধ্যান করতে হবে এবং সে অনুযায়ী পথ চলতে হবে। নিয়মিত গির্জায় আসতে হবে, প্রার্থনা করতে হবে এবং ভাল করে লেখা-পড়া করতে হবে।

পাল-পুরোহিতের ধন্যবাদ জ্ঞাপন ও দুপুরের আহারের মাধ্যমে আহ্বান উৎসবের পরিসমাপ্তি ঘটে।

বরেন্দ্রদূত রিপোর্টার : ফাদার স্বপন মার্টিন পিউরীফিকেশন

Please follow and like us: