মার্চ ০৯, ২০২৪ খ্রিস্টাব্দ “যিশু শিশুদের মাথায় উপর হাত রেখে আশির্বাদ করেন”- মূলসুরের উপর ভিত্তি করে নবাই বটতলা ধর্মপল্লীতে বিভিন্ন গ্রাম হতে আগত শিশু ও শিশু মঙ্গল এনিমেটরদের নিয়ে সারাদিনব্যাপী শিশু মঙ্গল উৎসবের আয়োজন করা হয়। এতে শিশু মঙ্গল এনিমেটরসহ ৩৫৬ জন অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানসূচীতে ছিলো শোভাযাত্রসহ পবিত্র খ্রিস্টযাগ, শিশু রেলী, মূলভাবের উপর ফাদার অনিল মারাণ্ডীর সহভাগিতা, ধর্মপল্লীর সহকারী পালক ফাদার আরতুরো, পিমে ‘শিশুদের যিশুর মতো হয়ে উঠতে হবে’- বিষয়ে সহভাগিতা, শিশু মঙ্গল সংঘের প্রয়োজনীয়তাসহ লক্ষ্য-উদ্দেশ্য সহভাগিতা সিস্টার কল্যানী পালমা, এসসির।  এছাড়াও ছিল শিশুদের খেলা-ধূলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরষ্কার বিতরণী ও সমাপনী বক্তব্য।

খ্রিস্টযাগে প্রধান পৌরহিত্য করেন নবাই বটতলার ধর্মপল্লীর পালক-পুরোহিত ফাদার স্বপন মার্টিন পিউরীফিকেশন। ভূমিকাতে কয়েকটি দিক তুলে ধরেন- শিশুদের প্রার্থনা শিখাতে হবে, খ্রিস্টযাগের উত্তরসহ গান শিখাতে হবে, যিশু ভালবাসেন শিশু দিকটি উপলদ্ধি করাতে হবে শিশুদের, যিশু যে শিশুদের আশির্বাদ করেন সর্বদা তা তাদের বুঝাতে হবে ও শিশুরা শিশুদের সাহায্য করে এই চেতনায় জাগ্রত করতে হবে।

মূলসুরের উপর খ্রিস্টযাগের সময় ফাদার অনীল সহভাগিতায় কয়েকটি উদাহরণ, গল্পের মাধ্যমে যিশু যে শিশুদের আশির্বাদ করেন তা বুঝাতে চেষ্ঠা করেন, এছাড়াও শিশুদের সরলতা, কোমলতা, নি:স্পাপময়তা, সহযোগিতা, নিয়মিত ধর্মচর্চা, খ্রিস্টযাগে যোগদান, সত্যবাদিতার বিষয়গুলো চমৎকারভাবে তুলে ধরেন এবং তা অনুশীলনে শিশুদের তৎপর হওয়ার  আহ্বান জানান। এছাড়াও ভাল কাজ করতে শিশুদের শিক্ষা দিতে হবে যা তিনি একটি গল্পের মধ্য দিয়ে শিক্ষা দেন। প্রতিটি পরিবারের পিতা-মাতাদের ভাল আদর্শ দেখাতে হবে শিশুদের সামনে।

পাল-পুরোহিতের ধন্যবাদ জ্ঞাপন ও দুপুরের আহারের মাধ্যমে উৎসবের পরিসমাপ্তি ঘটে।

বরেন্দ্রদূত রিপোর্টার : ফাদার স্বপন মার্টিন পিউরীফিকেশন

Please follow and like us: