গত ৯- ১৪ এপ্রিল রাজশাহী ধর্মপ্রদেশীয় যুব কমিশনের আয়োজনে মধ্য ভিকারিয়ার এসএসসি পরীক্ষাত্তোর ছেলে- মেয়েদের নিয়ে অনুষ্ঠিত হলো এসএসসি পরীক্ষাত্তোর খ্রিস্টীয় গঠন প্রশিক্ষণ কোর্স। এবারের মূলসুর ছিল ‘আশায় আনন্দিত হও।’ উক্ত কোর্সে মধ্য ভিকারিয়ার আটটি ধর্মপল্লী থেকে ১৩৬ জন ছেলে- মেয়ে,৯ জন স্বেচ্ছাসেবক ও এনিমেটর এবং ৬ জন সিস্টার ও বেশকিছু সংখ্যক সেমিনারিয়ান অংশগ্রহণ করে।কোর্স পরিচালনার দায়িত্বে ছিলেন শ্রদ্ধেয় ফাদার উজ্জ্বল সামুয়েল রিবেরু।

৯ এপ্রিল কোর্সের উদ্বোধনী খ্রিস্টযাগে উপদেশ বাণীতে পরম শ্রদ্ধেয় বিশপ জের্ভাস বলেন,” তোমরা হলে মণ্ডলির ভবিষ্যত। তাই মণ্ডলি সবসময় তোমাদের কথা চিন্তা করে। যিশুখ্রিস্ট আমাদের জন্য জীবন দিয়েছেন আবার পুনরুথানও করেছেন। সেই পুনরুথিত খ্রিস্টের আনন্দ নিয়ে আমাদের পথ চলা উচিত। তোমরা যে কয়েকদিন এখানে অনেক কিছু শিখবে তা মন দিয়ে আয়ত্ত্ব করবে।”

উদ্বোধনী অনুষ্ঠানে খ্রিস্টজ্যোতি পালকীয় কেন্দ্রের পরিচালক শ্রদ্ধেয় ফাদার বাবলু কোড়াইয়া বলেন, ” একটি গান দিয়ে শুরু করা যায় আর গানটি হলো ‘আশা ছিল ভালোবাসা ছিল’ ভালোবাসা না থাকলে আশা করা যায় না।তাই তোমরা কখনো নিরাশ হবে না”

রাজশাহী ধর্মপ্রদেশের যুব সমন্বয়কারী শ্রদ্ধেয় ফাদার শ্যামল জেমস গমেজ বলেন,” তোমাদের নিয়ে মণ্ডলি স্বপ্ন দেখে আর তাই তো এত ব্যয়বহুল হওয়া সত্বেও এই প্রোগ্রামগুলো আয়োজন করে। এখান থেকে এই পাঁচ দিনে যা কিছু শিখবে তা ব্যক্তি জীবনে প্রয়োগ করতে শিখো যাতে করে যখন ফিরে যাবে তখন তোমার এলাকার মানুষজন বুঝতে পারে তোমার মাঝে কিছু পরিবর্তন এসেছে। প্রকৃত মানুষ হতে চেষ্টা করো।”

১০-১৩ এপ্রিল বিভিন্ন ফাদার, ব্রাদার – সিস্টার ও প্রশিক্ষক উক্ত কোর্সে পবিত্র বাইবেলের পত্র সমূহ,কাথলিক মণ্ডলির আইন, কাথলিক মণ্ডলির ধর্মশিক্ষা, প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তা, প্রজনন স্বাস্থ্য, ক্যারিয়ার বিল্ড আপ বিষয়ে সেশন পরিচালনা করেন।

কোর্সে অংশগ্রহণকারী অদ্রিতা টুডু বলেন,“অনেক ভালো লেগেছে এখানে এসে। নতুন অনেক অজানা বিষয় জেনেছি এবং অনেক বন্ধু – বান্ধব পেয়েছি। “

তূর্য তবিয়াস তার অনুভূতি ব্যক্ত করে বলেন,” প্রথমে আমার এখানে আসার কোন ইচ্ছে ছিল না কিন্তু আসার পর এত সুন্দর প্রোগ্রামের পর আর যেতে ইচ্ছে করছে না। নিজের জীবনের জন্য লক্ষ্য নির্ধারন করতে পেরেছি এখানে আসার পর কারণ এখানে জেনেছি ক্যারিয়ার বিল্ড আপ সম্পর্কে। উপস্থিত বক্তৃতা, নাটিকা, উপস্থাপনা ইত্যাদির মাধ্যমে নিজের প্রতিভাকে বিকাশ করতে পেরেছি।

১৪ এপ্রিল সকালে পহেলা বৈশাখ উদযাপনের পর সমাপনী খ্রিস্টযাগ অনুষ্ঠিত হয়। সমাপনী খ্রিস্টযাগ উৎসর্গ করেন ভিকার জেনারেল শ্রদ্ধেয় ফাদার ফাবিয়ান মারান্ডী। তিনি তার উপদেশ বাণীতে বলেন,” পবিত্র বাইবেলে যিশুর শিষ্যেরা যিশুর পুনরুথানের সাক্ষী দিচ্ছে। আজকের পাঠে আমরা সাক্ষ্যদানের বিষয়ে শুনেছি। তোমরাও বাড়িতে ফিরে গিয়ে যা কিছু শিখেছ তার সাক্ষ্য দিবে। তোমাদের জীবন সুন্দর হোক ।”

খ্রিস্টযাগের পরে ভিকার জেনারেল বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন।

পরিশেষে গঠন প্রশিক্ষণের পরিচালক শ্রদ্ধেয় ফাদার উজ্জ্বল বলেন, “সকলের সহযোগিতায় কোর্সটি অনেক সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। রাজশাহী ধর্মপ্রদেশের পরম শ্রদ্ধেয় বিশপসহ সংশ্লিষ্ট সকলকে আমি ধন্যবাদ জানাই। তোমরা সবাই সুন্দর ভাবে ফিরে যাও। সবাইকে ধন্যবাদ “

বরেন্দ্রদূত রিপোর্টার : লর্ড রোজারিও

Please follow and like us: