বিগত ১৮-১৯ এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ রোজ বৃহস্পতি-শুক্রবার সাধু জন মেরী ভিয়ান্নী ধর্মপল্লী, মুন্ডুমালাতে পবিত্র শিশু মঙ্গল দিবস উদযাপন করা হয়। মূলসুর ছিল “শিশুরাও একেক জন ক্ষুদে প্রেরণকর্মী”। বৃহস্পতিবার সন্ধ্যায় বিভিন্ন গ্রাম থেকে ছেলে-মেয়েরা মুন্ডুমালা ধর্মপল্লীতে আসে এবং সন্ধ্যায় জপমালা প্রার্থনা করা হয়। এরপর সন্ধ্যায় খাবার আগে ছেলে-মেয়েদের হল ঘরে সমবেত হয় এবং যেখানে মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে শুভ উদ্বোধন ঘোষণা করেন ফাদার বার্নাড টুডু। তারপর শুরু হয় পরিচয় পর্ব এবং সকলে ঘুমাতে যায়।

পরের দিন সকালে ৬:৩০ ঘটিকায় খ্রিস্টযাগের মধ্য দিয়ে শিশুদের দিনের কর্মসুচি শুরু হয়। খ্রিস্টযাগে পৌরহিত্য করেন শ্রদ্ধেয় পাল-পুরোহিত ফাদার বার্নাড টুডু এবং সহকারী শ্রদ্ধেয় ফাদার পল পিটার কস্তা।

ফাদার বার্নাড টুডু বলেন, শিশুরাও একেকহন ক্ষুদে প্রেরণকর্মী। এই মূলসুরের উপর ভিত্তি করে তিনি শিশুদের খুব সহজ সরল ভাষায় বুঝিয়ে দেন। শিশুদেরকে সবাই ভালবাসে। শিশুরাই দেশ, সমাজ ও পরিবারের ভবিষৎ। তাই তাদের সুষ্ঠু গঠন দিয়ে আদর্শ খ্রিস্টানানুসারে সহায়তা করতে হবে।

খ্রিস্টযাগের পর শিশুদের নিয়ে রেলী এবং দলীয় ছবি নেওয়া হয়। এরপর শিশুদের জন্য প্রথম অধিবেশন শুরু হয়। সহকারী পাল-পুরোহিত ফাদার পল পিটার কস্তা একশন গান এর মাধ্যমে অধিবেশন শুরু করেন। তার বিষয় ছিল ধর্মশিক্ষা। তিনি পবিত্র বাইবেলের নতুন ও পুরাতন নিয়মে জগৎ সৃষ্টির বিষয়ে আলোকপাত করেন। তিনি আদি পিতা মাতা আদম ও হবার বিষয়ে আলোচনা করেন। তারা কিভাবে ঈশ্বরের অবাধ্য হয়ে পাপ করেছিলেন। এরপর নোয়ার জলপ্লাবনের বিষয়েও আলোচনা করেন।

দ্বিতীয় অধিবেশনে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ শিশু সুরক্ষার বিষয়েও তারা আলোকপাত করেন।

সিস্টার শালমী, সিআইসি বলেন, শিশুরাও একেকজন ক্ষুদে প্রেরণকর্মী। তিনি শিশুদের গান দিয়ে অধিবেশন শুরু করেন। তিনি বলেন, সবার আগে মানুষ হতে হবে। তিনি আরও বলেন, শিশুর পিতা ঘুমিয়ে আছে সব শিশুদের অন্তরে। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ।

প্রত্যেক শিশু সাংস্কৃতিক অনুষ্ঠান, খেলাধুলা ও প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন এবং শিশুদের মাঝে পুরস্কার তুলে দেন পাল-পুরোহিত ফাদার বার্নাড টুডু।

শিশুদের সংখ্যা ছিল ১৮৬ এবং এ্যানিমেটর মোট ১৪ জন। সবশেষে ফুটবল খেলা ও পাল-পুরোহিত ফাদার বার্নাড টুডু সকলকে ধন্যবাদ জানান এবং মধাহ্ন ভোজের মাধ্যমে দিবসের কার্যক্রম সমাপ্ত করা হয়।

বরেন্দ্রদূত রিপোর্টার : সিস্টার প্রিসিল্লা হেম্ব্রম

Please follow and like us: