“প্রার্থনা উপবাস ও ভিক্ষাদানের মধ্য দিয়ে ঈশ্বরের সান্নিধ্য লাভ” এই মূলসুরকে কেন্দ্র করে ২৩-২৪ ফেব্রুয়ারি সাধু পিতরের সেমিনারি মুশরইলে অনুষ্ঠিত হলো দুইদিন ব্যাপী মাসিক নির্জন ধ্যান।এবারের নির্জন ধ্যান পরিচালনা করেন সেমিনারীর আধ্যাত্মিক পরিচালক শ্রদ্ধেয় ফাদার অনিল মারান্ডী।

মূলসুরকে কেন্দ্র করে শ্রদ্ধেয় ফাদার বলেন,” প্রার্থনা হলো ঈশ্বরের সাথে কথা বলার মাধ্যম। দুইজন বন্ধু যেমন একে অপরের প্রয়োজন বুঝতে পারে তেমনি ঈশ্বর ও মানুষের সম্পর্কও ঠিক তেমনি। ঈশ্বর আমাদের প্রয়োজন বুঝতে পারেন। আমরা যদি কিছু নাও করি শুধু নীরব থাকি তাও প্রার্থনা। তাই আমরা সকল কিছুর পূর্বে ও পরে প্রার্থনা করি। কারণ প্রার্থনার মধ্য দিয়ে আমরা ঈশ্বরের কাছে আমাদের প্রয়োজন তুলে ধরি। আমরা সারাবছর অনেক কিছু গ্রহণ করি কিন্তু প্রায়শ্চিত্তকালে আমাদের সুযোগ হয় ঈশ্বরের কাছে ফিরে যাবার। উপবাস শুধু একবেলা না খেয়ে থাকা নয়, উপবাস হলো আমাদের মন্দ অভ্যাস ত্যাগ করে সংযম করা। আর দান করার মধ্যে রয়েছে আলাদা আনন্দ। আমরা আমাদের ত্যাগস্বীকারের অংশটুকু অন্যকে দান করার মধ্য দিয়ে তাদের সাহায্য করতে পারি। “

অধিবেশন শেষে সকলে পুনর্মিলন সাক্রামেন্ত গ্রহণ করে এবং খ্রিস্টযাগে অংশগ্রহণ করে। পরিশেষে শ্রদ্ধেয় ফাদারকে ধন্যবাদজ্ঞাপন ও দুপুরের আহার গ্রহণের মধ্য দিয়ে নির্জন ধ্যান সমাপ্ত হয়।

বরেন্দ্রদূত রিপোর্টার – লর্ড ডি রোজারিও

Please follow and like us: