গত ২১ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ রাজশাহী ধর্মপ্রদেশের বিশপ ভবনে যাজকবর্গের অধিবেশনের শেষ লগ্নে ফা: দিলীপ এস.কস্তা রচিত “ তুমি আছো আমি আছি” বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এতে উপস্থিত ছিলেন রাজশাহী ধর্মপ্রদেশের পরম বিশপ শ্রদ্ধেয় জের্ভাস রোজারিও এসটিডি, ডিডি, , ফা: পল গমেজ, পরিচালক, পবিত্র আত্মা উচ্চ সেমিনারী, মুন্সিনিয়র মার্সেলিউস তপ্ন, ফা: সুনীল ডানিয়েল রোজারিও, ফা: প্যাট্রিক গমেজসহ, রাজশাহী ধর্মপ্রদেশে কর্মরত সকল ফাদারগণ।

ফা: দিলীপ তার বক্তব্যে বলেন- ২০০০ খ্রিস্টাব্দ ছিল মুক্তিদাতা যিশুর দু’হাজারতম জন্মতিথি তথা ‘জুবিলী বর্ষ’। এই জুবিলী বর্ষকে ঘিরে নানা উৎসব ও বিচিত্র রকম আয়োজনের ঘনঘটা ছিল বিশ্বমণ্ডলির পাশাপাশি রাজশাহী ধর্মপ্রদেশের বিভিন্ন ধর্মপল্লীর মতো বেনীদুয়ার ধর্মপল্লীতেও। এসবের মধ্যেই আমার নিত্য দিনের অগোছালো কিছু চিন্তা-চেতনা ও কল্পনা লেখনিতে রূপ লাভ করে। আমার ধ্যান-জ্ঞান ও উপলব্ধির কিছু কথা, কিছু বাণী ও কিছু অনুভূতি খাতার পাতায় কলমের সহায়তায় কবিতা-অকবিতার মধ্যদিয়ে প্রকায় পায়। দীর্ঘ চব্বিশ বছর সযত্নে রক্ষিত সেই খাতা হতে উদ্ধার করা হল পংক্তিমালা: তুমি আছো আমি আছি। বেঁচে থাকার শুভ প্রত্যয়ে হয়ে উঠুক শুদ্ধ-সুন্দর জীবন গড়ার অনুপ্রেরণা! কবিতার মাঝে বেঁচে থাকুক মানুষ, সমাজ ও সভ্যতা তথা বিশ্বপ্রকৃতি! বইটি পড়ার নিমন্ত্রণ জানাই সবাইকে। উৎসাহী, আগ্রহী ও মনোযোগী পাঠকসহ সবাইকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন।

সাপ্তাহিক প্রতিবেশীর প্রকাশক ফা: বুলবুল আগষ্টিন রিবেরু তার বাণীতে উল্লেখ করেন যে, ১০টি গ্রন্থ প্রকাশ করে ফা: দিলীপ এস. কস্তা একজন পূর্ণাঙ্গ লেখক। ‘তুমি আছো আমি আছি’ লেখকের একাদশ সফল প্রয়াস চতুর্থ কাব্যগ্রন্থ। কবিতার মধ্যদিয়েই ফা: দিলীপ কস্তা কিশোর কাল থেকেই তার লেখক সত্তার প্রকাশ করেন। অনবরত চর্চার মধ্যদিয়ে তার লেখনি যেমনি হয়েছে শাণিত তেমনি বিস্তৃত। ইতিহাস নির্ভর গবেষণা গ্রন্থ, বিশ্লেষণধর্মী প্রবন্ধ গ্রন্থ লেখায় মুন্সিয়ানা দেখালেও লেখকের ভালো লাগা ও মুগ্ধতা কবিতা নিয়ে। তাই ‘যিশু বাউল’ নাম নিয়ে স্বতঃস্ফূর্তভাবেই লিখে চলেছেন আধ্যাত্মিকতা ও নৈতিকতা সম্পন্ন কবিতা। ‘তুমি আছো আমি আছি’ কবিতা গ্রন্থের প্রতিটি কবিতায় প্রকাশ পেয়েছে ঈশ্বর নির্ভরশীলতাসহ আশা-প্রত্যাশার কথা, আধ্যাত্মিকতা, নৈতিকতা ও জীবন নির্ধারণের দিক নির্দেশনা। মাটি, মানুষ ও মানবতার স্বপক্ষে কবির দৃঢ় অবস্থান স্পষ্টভাবে ব্যক্ত হয়েছে বেশ কয়েকটি কবিতায়। মানুষের চাহিদার প্রতি পূর্ণ সজাগ থেকে মানুষের সম্পর্ক ও প্রয়োজনের কথা তুলে ধরেছেন কবি। সুন্দরের মহিমায় বেঁচে থাকার আকুলতা কবিকে যেমন ব্যাকুল করেছে তেমনি বন্ধুত্বের মহিমা, দীন, দুঃখী ও প্রান্তিকজনের জন্য ভাবনাও স্থান পেয়েছে তার কবিতায়। কাব্যগ্রন্থটির নামকরণ ‘তুমি আছো আমি আছি’ শাব্দিক অর্থে মানবীয় প্রেমকে নির্দেশ করলেও এ কাব্যগ্রন্থের অনেক কবিতাই আমাদেরকে পরমাত্মার দিকে চালিত করে।

সৃজনশীল কবি ফা: দিলীপ এস.কস্তার ‘তুমি আছো আমি আছি’ কাব্যগ্রন্থটি প্রকাশে প্রতিবেশী প্রকাশনী জড়িত হতে পারায় আনন্দ প্রকাশ করছি। কবিকে শুভেচ্ছা ও অভিন্দন জানাই। সকল স্তরের পাঠকের কাছে এই কবিতা গ্রন্থটি গ্রহণীয় হবে বলে প্রত্যাশা করি। কবির কাছ থেকে ভবিষ্যতেও আরো কবিতা প্রত্যাশা করছি। কেননা কবিই পারে তার কথা ও ছন্দের তালে বর্তমানকে ভবিষ্যতে নিয়ে যেতে।

বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশপ মহোদয় তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন- ‘তুমি আছো আমি আছি’ এ বইটির লেখক ফা: দিলীপ এস.কস্তাকে আমাদের ধর্মপ্রদেশের পক্ষ থেকে অভিনন্দন জানাই। ধন্যবাদ জানাই এ বইয়ের জন্য। আর এ বইটি সকলকে পড়ার জন্য অনুরোধ করি।

বরেন্দ্রদূত রিপোর্টার

Please follow and like us: