ডানিয়েল লর্ড রোজারিও

আমার দেখা সবচেয়ে সুন্দরী মহিলা হলেন আমার মা। মায়ের কাছে আমি চিরঋণী। আমার জীবনের সমস্ত অর্জন তারই কাছ থেকে পাওয়া নৈতিকতা, বুদ্ধিমত্তা আর শারীরিক শিক্ষার ফল।

-জর্জ ওয়াশিংটন

“১৯ তারিখ সকালে কলেজের ভর্তির জন্য কিছু কাগজপত্র তুলতে বনপাড়া গিয়েছিলাম।যেহেতু দিন গিয়ে দিনই আসতে হবে তাই একটু তাড়াহুড়া করছিলাম। যাইহোক ২.৩০ মধ্যে কাজ শেষ করে আমি আবার রাজশাহীর উদ্দেশ্য রওনা হই। প্রায় ৫ টার সময় ক্লান্তিমাখা শরীর নিয়ে রেলগেটে নামি। বাস থেকে নামার পরে মনে হচ্ছিল বিপদেই পড়লাম। যেহেতু নামাজের সময় সবাই নামাজ পড়তে যাচ্ছিল তাই কোন অটো পাচ্ছিলাম না। হঠাৎ দেখি এক মহিলা অটো নিয়ে দাঁড়িয়ে আছে। আমি আগে শুধু শুনেছি যে এখন মহিলারাও গাড়ি চালায় কিন্তু স্বচক্ষে দেখার ভাগ্য কখনো হয়নি। যাইহোক মহিলার গাড়িতে চেপে বসলাম এবং বললাম আমাকে বারোরাস্তার মোড়ে নামিয়ে দিয়েন। গাড়িতে উঠার পর থেকেই মহিলাটির প্রতি আমার শ্রদ্ধা বেড়ে যাচ্ছিল। গাড়িতে এক লোক গল্প করছিল মহিলাটি অনেক কষ্ট করে গাড়ি চালিয়ে তার ছেলেদের মানুষ করেছে। একা কষ্ট করে আরো ৪ টি গাড়ি কিনেছে এবং তার ছেলেকে দিয়েছে কিন্তু তার ছেলে তাকে দেখেনা। তাই মহিলাটি এই বয়সেও গাড়ি চালিয়ে নিজের পেট চালাচ্ছে। কথাগুলো শুনে মহিলার প্রতি শ্রদ্ধা আরো অনেক গুণ বেড়ে গেল এবং ওই ছেলের কথা ভেবে দুঃখ করছিলাম। চিন্তা করে দেখলাম এটাই বর্তমান বাস্তবতা। চিন্তা করতে করতে চলে আসলাম নিজ গন্তব্যে। গাড়ি থেকে নেমে মহিলাকে ধন্যবাদ ও শ্রদ্ধা জানিয়ে ঘরে ফিরে আসলাম “এই মায়ের সীমাহীন কষ্ট আমাদের স্মরণ করিয়ে দেয় আধুনিক যুগে কেমন আছে আমাদের মায়েরা। আসুন, নিজেরাই চিন্তা করি।

“মা শব্দটি অতি ক্ষুদ্র একটি শব্দ, যার গভীরতা ও প্রগাঢ়তা সুবিশাল, সীমাহীন। মা এক পবিত্র শব্দ। মা এ ধরনীতে অকৃত্রিম ভালবাসার এক জ্বলন্ত ও শক্তিশালী নির্দশন। মা মমতাময়ী, স্নেহময়ী, কষ্টভোগী, সহনাভূতিশীল ও ত্যাগস্বীকারের এক মহান ব্যক্তিত্ব। মা প্রথম ও প্রধান শিক্ষক। মা সন্তানের জন্য প্রথম ও শেষ আশ্রয়; নিশ্চিত নির্ভরতা ও ভরসা। মা তার সন্তানকে বটবৃক্ষের ন্যায় সর্বদা তার ছায়াতলে রাখেন।কিন্তু বর্তমান সময়ে আমাদের মায়েরা কেমন আছে? আমি ওই গাড়ি থেকে নামার পরে প্রতিটা মূহুর্তে শুধু চিন্তা করছিলাম সত্যি কত শত মা আজ অবহেলিত। ১০ মাস ১০ দিন গর্ভে ধারণ করে মৃত্যুর ঝুঁকি নিয়ে যে মা আমাদের জন্ম দান করেছেন তার প্রতি আমাদের এই আচরণ আদৌ কি যৌক্তিক। স্ত্রীর কুপরামর্শে আমরা পিতা- মাতাকে অনেক সময় ত্যাগ করি কিন্তু পিতা- মাতা কখনো আমাদের ত্যাগ করে না। স্নেহময়ী মায়ের জন্য আমরা অনেক কিছু করতে পারব না কিন্তু তাদের তো খুশী রাখতে পারি।

একজন সন্তানের তার মায়ের প্রতি দায়িত্ব ও কর্তব্যঃ
১. প্রতিদিন অন্তত একবার একটু সময় নিয়ে জিজ্ঞেস করা ‘ কেমন আছো মা?’। দেখবেন আপনার মা অনেক বেশী খুশি হবেন।
২. মায়ের যাবতীয় প্রয়োজনীয় জিনিসগুলোর ব্যাপারে সচেতন থাকা।
৩. স্ত্রীর কথা শুনে সঙ্গে সঙ্গে মায়ের বিচার না করা।
৪. মাকে মাঝে মাঝে তার কাজে সাহায্য করা।
৫. মায়ের কখন কি দরকার তা জিজ্ঞেস করা এবং সাধ্যমত ব্যবস্থা করা।
৬. মা যেন কষ্ট না পায় এমন কাজ থেকে নিজেকে বিরত রাখা।
৭. আপনার মাকে প্রতিদিন ঈশ্বরের চরণে রাখুন এবং ধন্যবাদ জানান।
৮. মায়ের সাথে কখনো দুর্ব্যবহার না করা।
৯. মায়ের সাথে নিজের জীবনের সব কথা খুলে বলা এবং মায়ের কথাগুলো শোনা।
১০. প্রতিদিন প্রার্থনা করা যেন মা তার দায়িত্ব ও কর্তব্য সুস্থ শরীরে সুন্দরভাবে করতে পারেন।

একবার এক লোককে প্রশ্ন করা হয়েছিল যে ‘ পৃথিবীতে সব থেকে ধনী ব্যক্তি কে?’ লোকটি উত্তর দিয়েছিল ‘ আমি ‘ প্রশ্ন করা হলো কিভাবে? সে উত্তর দিয়েছিল, ‘ আমার একজন মা আছে ‘। সত্যি আমরা সবাই একেকজন ধনী ব্যক্তি কারণ আমাদের মা আছে। যাদের মা নেই তারাই বুঝতে পারে মা হারানোর ব্যাথা কতটা তিক্ত। তাই আসুন, মায়েদের যত্ন নেই তাদের ভালো থাকার কারণ হয়ে উঠি।

Please follow and like us: